Close
রোববার, ৩০ এপ্রিল ২০১৭   ¦   বাংলা পড়তে অসুবিধা হলে
  • অন্যান্য
  • »
  • বন্যার্ত প্রতিবন্ধী ব্যক্তিদের পাশে দাঁড়ানোর আহ্বান
প্রকাশ : ০৩ আগস্ট, ২০১৬ ১৯:৫৩:১৩অ-অ+
printer
বন্যার্ত প্রতিবন্ধী ব্যক্তিদের পাশে দাঁড়ানোর আহ্বান
বন্যার্ত প্রতিবন্ধী ব্যক্তিদের পাশে দাঁড়ানোর আহ্বান শীর্ষ নিউজ, ঢাকা: দেশের উত্তর ও মধ্যাঞ্চলের কয়েকটি জেলায় সৃষ্ট বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। কমছে নদ-নদীর পানি। আগামী কয়েক দিনে আরও উন্নতির আশা করছেন আবহাওয়াবিদেরা। তবে পানি কমলেও কমছে না বন্যার্ত মানুষের দুর্ভোগ। বন্যার কারণে বাঁধ, অন্যান্য উঁচু স্থান ও সড়কে আশ্রয় নেওয়া মানুষের খাবার ও বিশুদ্ধ পানির অভাব মিটছে না। যে ত্রাণ বিতরণ করা হচ্ছে, তা প্রয়োজনের তুলনায় যথেষ্ট নয় বলে অভিযোগ অনেকের।

পানি কমতে থাকলেও নদীভাঙন বেড়েছে। দেখা দিয়েছে চর্মরোগ, ডায়রিয়াসহ পানিবাহিত রোগ।

১৬ জেলার ৭২ উপজেলার ৩৭৮ ইউনিয়নের ৬ লাখ ৮৫ হাজার ৯১৪টি পরিবার এবারের বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে ১৫ হাজার ১১২টি পরিবারের ঘরবাড়ি নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

এ অবস্থায় বন্যার্ত প্রতিবন্ধী ব্যক্তিদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছে বাংলাদেশ প্রতিবন্ধী কল্যাণ সমিতি (বিপিকেএস)।

বিপিকেএস এর নির্বাহী পরিচালক আব্দুস সাত্তার দুলাল এক বিবৃতিতে বলেছেন, দেশের বন্যাকবলিত ১০ জেলার প্রায় দুই লাখ প্রতিবন্ধী মানবেতর জীবন যাপন করছেন। সাধারণ মানুষ সরকারি আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিলেও প্রতিবন্ধী ব্যক্তিরা সেখানে যেতে পারছেন না। বন্যায় প্রতিবন্ধী ব্যক্তিদের গবাদি পশু মরে গেছে এবং বিভিন্ন সম্পদ পানিতে ভেসে গেছে। বিবৃতিতে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বিশেষ ত্রাণকার্য পরিচালনার দাবিও জানান তিনি।  

বিবৃতিতে বলা হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে বাংলাদেশে ১০ ভাগ মানুষ কোন না কোন ভাবে প্রতিবন্ধী। সেই হিসাবে দেশে এক কোটি ৪০ লক্ষ প্রতিবন্ধী ব্যক্তি রয়েছে বলে ধারনা করা হয়। দেশের দুই কোটি বন্যার্ত  মানুষের মধ্যে দুই লাখ প্রতিবন্ধী ব্যক্তি বন্যার্ত। যে সব প্রতিবন্ধী ব্যক্তি  বিপিকেএস থেকে প্রশিক্ষণ নিয়ে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে ঋণ নিয়ে ক্ষুদ্র ব্যবসা করতো তাদের ব্যবসা প্রতিষ্ঠান

মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, শাক সবজির বাগান নষ্ট হয়েছে, অনেক গৃহ পালিত পশু মরে গেছে, নার্সারী ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়াও প্রতিবন্ধী ব্যক্তিদের পুকুরের মাছ পানিতে ভেসে গেছে। সহায়ক উপকরণ পানিতে নষ্ট হয়েছে, রাস্তা-ঘাট সহায়ক উপকরণ ব্যবহারের অনুপোযোগী হয়েছে।

বিপিকেএসের বিবৃতিতে বলা হয়,  সব সময়ই বন্যাদুর্গত  মানুষের মধ্যে প্রতিবন্ধী ব্যক্তিদের অবস্থা  সবচেয়ে ভয়াবহ। চলাফেরার সমস্যা থাকার জন্য প্রতিবন্ধী ব্যক্তিরা অন্যান্য স্বাভাবিক মানুষের মত আশ্রয় কেন্দ্রে যেতে পারে না। রাস্তা অনুপযোগী হওয়ায় ত্রাণ সামগ্রী সংগ্রহ করতে যেতে পারেন না । বন্যাদুর্গত মানুষ বিভিন্নভাবে সরকারি বেসরকারি ত্রাণ সাহায্য পেলেও প্রায় ক্ষেত্রে বঞ্চিত হচ্ছেন প্রতিবন্ধী ব্যক্তিরা। অধিকাংশ ত্রাণকার্যক্রমের সময় প্রতিবন্ধী ব্যক্তিদের কথা চিন্তা করা হয় না। এক্ষেত্রে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বিশেষ ত্রাণ কার্য পরিচালনা করা প্রয়োজন বলে প্রতিবন্ধী ব্যক্তিদের স্ব-সংগঠন মনে করে।

শীর্ষ নিউজ/বিজ্ঞপ্তি  





 
সর্বশেষ সংবাদ
সরকারের নির্দেশে ফের বন্ধ হল শীর্ষ নিউজ
নোটিশ
ভূমি মন্ত্রণালয়ের প্রশাসনিক কর্মকর্তা গ্রেফতার
জামিনে অগ্রণী ব্যাংকের ভারপ্রাপ্ত এমডি
খালেদা জিয়ার সঙ্গে কাদের সিদ্দিকীর বৈঠক
বাংলাদেশ থেকে অলিম্পিকে যাচ্ছেন যারা
তামিমকে গ্রেফতার করতে ভারতের সহযোগিতা নিবে ঢাকা
মেহেরপুরে পুলিশ কনস্টেবলকে কুপিয়ে জখম
রাষ্ট্রীয় বাহিনী ক্রসফায়ারে বেশি পারদর্শী: আনু মুহাম্মদ
দিনাজপুরে নাশকতার অভিযোগে শিবিরের ৭ নেতা-কর্মী আটক
পুলিশের জঙ্গি বিরোধী অভিযানে আটক ৯
রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ১ সুপারভাইজার গ্রেফতার
দুর্নীতি করে আর ঘরে থাকতে পারা যাবে না: দুদক চেয়ারম্যান
লক্ষ্মীপুরে মহিলা জামায়াতের ৮ কর্মী আটক
নিরাপত্তা নিয়ে উদ্বেগ ব্রিটিশ হাইকমিশনারের
বাংলাদেশের বন্যা পরিস্থিতি কতটা ভয়াবহ?
মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নিয়োগের বৈধতা নিয়ে আইনি নোটিশ
ব্রাহ্মণবাড়িয়া সীমান্তে ১৫ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী আটক
মোহাম্মদপুর কাদেরাবাদ হাইজিংয়ে জঙ্গিবিরোধী তল্লাশি অভিযান চলছে
সপ্তাহের শেষ দিনে সূচক কিছুটা বাড়লেও কমেছে লেনদেন
close
close
Sheershanews.com (শীর্ষ নিউজ ডটকম)